আসলে ক্রেডিট কার্ড কাদের জন্য! না বুঝে নিলে ধরা—

0
69
আসলে ক্রেডিট কার্ড কাদের জন্য! না বুঝে নিলে ধরা---
আসলে ক্রেডিট কার্ড কাদের জন্য! না বুঝে নিলে ধরা---

ক্রেডিট কার্ড কি? আসলে ক্রেডিট কার্ড কাদের জন্য নেওয়া উচি?  আপনি যদি না বুঝে নেন তাহলে অনেক বড় ঝামেলায় পড়তে পারেন।এজন্য প্রথমেই আপনাকে বুঝতে হবে আপনি কি আসলে ক্রেডিট কার্ডের যোগ্য, যদি আপনি নিজেকে ক্রেডিট কার্ডের যোগ্য মনে করেন তাহলে নিতে পারেন। অবশ্যই পুরোপুরি পোস্টা পড়বেন নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

আসলে ক্রেডিট কার্ড অনেকটাই ব্যাংক কার্ড অথবা ড্রাইভিং লাইসেন্সের মত প্লাস্টিকের চারকোনা। এক সাইটে আমাদের মোবাইলের সিম এর মত একটা কিট লাগানো থাকে।  এর সাহায্যেই আপনার লেনদেন করতে পারবেন। ক্রেডিট কার্ডের অনেকগুলো সুফল এবং অনেকগুলো সমস্যা আজকে তুলে ধরবো। সবকিছু জানার পর আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারবেন আসলে আপনি কেডিট কার্ডের যোগ্য কিনা। আর যদি আপনি এমনি এমনি ক্রেডিট কার্ড নেন তাহলে কিন্তু ঝামেলায় পড়তে পারেন। কি ধরনের ঝামেলায় পড়তে পারেন নিচে বিস্তারিত আলোচনা করা হলো।like, and , but,  so, and, because

এই কার্ডের মাধ্যমে আপনার কাছে টাকা না থাকলেও আপনি এই কার্ডের মাধ্যমে যেকোনো জিনিস কেনাকাটা থেকে শুরু করে শপিং, অনলাইনে যেকোন কাজকর্মে এই কার্ড টি আপনি ব্যবহার করতে পারবে।। মোট কথা আপনার কাছে টাকা নেই বাট ক্রেডিট কার্ড আছে সে ক্ষেত্রে আপনি এই ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনাকে বরাদ্দকৃত টাকা খরচ করতে পারবেন। ক্রিকেট নেওয়ার সময় ব্যাংক কর্তৃপক্ষ আপনার সম্পর্কে সবকিছু জেনে তারপর আপনাকে একটা নির্দিষ্ট  অ্যামাউন্ট ধরে দিবে সেটা ২০ হাজার হতে পারে ৫০ হাজার হতে পারে এমনকি এক লক্ষ টাকা হতে পারে।

এর সুবিধা হল ধরেন আপনি এক লক্ষ টাকা বেতনে চাকরি করেন আপনার কাছে একটি ক্রেডিট কার্ড আছে। আপনার সারামাসে ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনার প্রয়োজন মত কেনাকাটা করতে পারবেন, শপিং করতে পারবে,, ক্রেডিট কার্ড দিয়ে টিভি, ফ্রিজ সবই কিনতে পারবেন। সুবিধা হল আপনি মাস শেষে যখন বেতন পাবেন তখন এই এমাউন্ট ব্যাংকে জমা দিয়ে দিলেই হয়ে গেল।

অর্থাৎ আপনার হাতে টাকা না থাকা অবস্থায় আপনি এক লক্ষ টাকা জিনিস কিনতে পারলেন এবং আপনার সেলারি পাওয়া মাত্র ব্যাংকে টাকা টা বুঝিয়ে দিন এটা হচ্ছে মূলত ক্রেডিট কার্ডের সুবিধা। আশা করি বুঝতে পেরেছেন অর্থাৎ আমি এক কথাই বলতে চাই ক্রেডিট কার্ড গুলো শুধু তাদের জন্যই নেওয়া উচিত যাদের ইনকাম অর্থাৎ স্যালারি অনেক বেশি হয় ৫০০০০ প্লাস এর বেশি এরকম।

সুবিধাটা বুঝতে পারলেন এবার ধরণ আপনার সেলারি কম ধরেন ২০০০০ টাকা প্রতিমাসে সেক্ষেত্রে যদি আপনি এই ক্রেডিট কার্ডটা নেন তাহলে বিভিন্ন ভাবে আপনার মেজর প্রয়োজন ছাড়াও অনেক জিনিস কিনতে ইচ্ছা করবে, শপিং করতে ইচ্ছা করবে, দেখা যাবে আপনি এই ক্রেডিট কার্ড থাকার কারণে আপনার হাতে টাকা না থাকা অবস্থায় ক্রেডিট কার্ড থেকে অহেতু ভাঙতে পারবেন টাকা খরচ করতে পারবেন। সে তো অনেক টাকায় ভেঙে ফেলবে অর্থাৎ খরচ করে ফেলবেন। সে ক্ষেত্রে আপনি মাস শেষে যখন ২০০০০ টাকার মাইনে পাবেন তখন কিন্তু এই ক্রেডিট কার্ডের টাকাটা আগে দিয়ে দিতে হবে, না দিলে আপনি অনেক বড় সমস্যায় পড়ে যাবে।।like, and , but,  so, and, because

মূল সমস্যা হচ্ছে ক্রেডিট কার্ড থেকে টাকা যদি আপনার ভেঙে ফেলেন সেটা লাভ দ্রুত বেড়ে যায় ২/৪ মাসের মধ্যেই এটা দ্বিগুণ থেকে দ্বিগুণ এ পরিণত হবে।  সে ক্ষেত্রে অনেক প্রবলেম ফেস করবেন। এককথায় ক্রেডিট কার্ড ৪০ হাজার টাকা বেতনের যারা চাকরি করেন অথবা যাদের  ইনকাম ২০ থেকে ৪০ হাজার টাকা তাদের না নেওয়াটাই উত্তম। কারণ থাকলে তাকে ইচ্ছা করে শপিং করতে, ইচ্ছা করে এ জন্যই প্রবলেম গুলো মাস শেষে শেষ করতে হয়।like, and , but,  so, and, because

এটি আপনার জন্য তখনই সুফল বয়ে আনবে ধরেন আপনি বাড়িতে একটি ফ্রিজের দরকার আপনার কাছে এই মুহূর্তে টাকাটা নেই কার্ড আছে সে ক্ষেত্রে আপনি ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনার কিনে নিতে পারেন এবং মাস শেষে বেতন পেয়ে আপনার সেখানকার একটা অংশ ব্যাংকে দিয়ে দিতে পারেন। সে ক্ষেত্রে আপনার জন্য ক্রেডিট কার্ডটা উপকারী বয়ে আনবে।

এখন আপনি মনে করতে পারেন ক্রেডিট কার্ড আমার আছে আমি রেখে দিবো খরচ করব না। এতে প্রবলেম ক্রেডিট কার্ড আপনি যখন নিবেন আপনাকে বছর শেষে একটা ফ্রি দিতে হবে। যদি আপনি পর্যাপ্ত লেনদেন করতে না পারেন তাহলে আপনাকে ভালো অ্যামাউন্টের একটা ফি জমা দিতে হবে।  এটা কিন্তু আপনার জন্য একটা নেগেটিভ পয়েন্ট। আমি বিস্তারিত বলার চেষ্টা করেছি এখন ক্রেডিট কার্ড এর আপনি যোগ্য কিনা নিজে নিজেই ভেবে দেখুন। তারপর একটা ক্রেডিট কার্ড নিন।like, and , but,  so, and, because

ক্রেডিট কার্ডটা নেওয়া না নেওয়া সম্পূর্ণ আপনার ব্যক্তিগত ব্যাপার। আমি জাস্ট আপনাদেরকে একটা ধারণা দেওয়ার চেষ্টা করলাম সাথে থাকার জন্য ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here