কেবল কানেকশন নেব নাকি ফাইবার কানেকশন নিব? Fiver vs cable internet

0
81
কেবল কানেকশন নেব নাকি ফাইবার কানেকশন নিব? Fiver vs cable internet
কেবল কানেকশন নেব নাকি ফাইবার কানেকশন নিব? Fiver vs cable internet

বন্ধুরা আমরা সবাই কমবেশি এখন ওয়াইফাই কানেকশন ব্যবহার করে থাকি। ওয়াইফাই কানেকশন টা সাধারণত দুই ভাবে নেওয়া যায়, একটি হচ্ছে ফাইবার কানেকশন অর্থাৎ ফাইবারের তারের মাধ্যমে যে কানেকশনটি নেওয়া হয়। আরেকটি হচ্ছে কেবল কানেকশন অর্থাৎ কেটস সিকক  ক্যাবলের মাধ্যমে সংযোগ দেওয়া হয়। এখন প্রশ্ন হলো ওয়াইফাই এর কোন কানেকশন টা আমাদের জন্য বেশি ভাল,, অথবা কোন কানেকশন ইউজ করলে আমরা বেশি নেট স্পিডবেসি পাবেন।  আপনি যদি ওয়াইফাই এর নতুন কানেকশন নিতে চান তাহলে অবশ্যই শেষ পর্যন্ত দেখুন আপনার অজানা কোন প্রশ্নের উত্তর হয়তো পেয়ে যাবেন।

সাধারণত আমরা বাসা বাড়িতে যে ওয়াইফাই কানেকশন গুলো নিয়ে থাকি সেগুলো সাধারণত কেবল কানেকশন হয়ে থাক। আসলে এক বাসা থেকে আরেক বাসায় এই কানেকশন গুলো নেওয়া হয়। সাধারণত কানেকশনের মাধ্যমে হয়ে থাকে যেটি ক্যাবলের মাধ্যমে সাধারণত দিয়ে থাকে। ক্যাবলের মাধ্যমে যে কানেকশনটা আমরা নিয়ে থাকি সেটাকে সাধারণত কেবল কানেকশন বলে। আর ফাইবার তারের মাধ্যমে যে কানেকশনটা আমরা নিয়ে থাকি সেটাকে সাধারণত ফাইবার কানেকশন বলে থাকে। কেবল কানেকশন  মাধ্যমে তারের মাধ্যমে ডাটা এক জায়গা থেকে আরেক জায়গায় আস, অর্থাৎ আপনার রাউটারে ডাটা টা চলে আসে তার মাধ্যমে ক্যাবলের মাধ্যমে।

আর ফাইবার কানেকশনটা হচ্ছে আলোর মাধ্যমে ডাটা গুলো আমাদের কাছে আসে। অর্থাৎ ফাইবার কানেকশন বলতে আমরা সাধারণত বুঝি হারবার এর ভিতরে কোন তার থাকেনা ফাইবারের ভিতরে কাচ জাতীয় একটা পদার্থ থাকে যার মাধ্যমে আলোক রশ্মী মাধ্যমে ডাটাগুলো এক জায়গা থেকে আরেক জায়গায় স্থানান্তরিত হয।। ফাইবার কানেকশন নিতে হলে আপনার একটা রিসিভার আপনার বাসায় থাকবে। আরেকটা রিসিভার থাকবে যাদের কাছ থেকে কানেকশন নিবেন ওদের মেন সার্ভার থেকে আপনার কানেকশনটা দিবে সেই কানেকশন এর মধ্যে সংযুক্ত থাকবে। like, and , but,  so, and, because

ফাইবার কানেকশন নিতে হলে অবশ্যই আপনাকে একটা রিসিভার লাগবে যে রিসিভার এর মাধ্যমে ফাইবারের যে আলোক রস্মি আসে এটাকে আবার ওই রিসিভার টাইপ কনভার্ট করে ডাটা তে পরিণত করে আর ওই রিসিভার থেকে আপনাকে একটা ক্যাবলের মাধ্যমে আপনার ওয়াইফাই কানেক্ট করে দেওয়া হয়। যার ফলে আপনি ওয়াইফাই কানেক্ট হয়। ফাইবার কানেকশন এর ক্ষেত্রে 100 মিটার 200 মিটার 500 মিটার দূরত্বে থাকলেও এর মাঝে আপনাকে কোন রকম পাওয়ার দিতে হবে না। অর্থাৎ আপনার যত দূরত্বে থাকেন এর মাঝখানে কোন পাওয়ার দিতে হবে ন। কিন্তু কেবল কানেকশন এর ক্ষেত্রে 80 মিটার বা 90 মিটার পরপর কিন্তু পাওয়ার দিতে হয় তা না হলে আপনি ডাটা পাবেন না। এজন্য বলবো ফাইবার কানেকশনটা বেস্ট যদি আপনার এলাকায় ফাইবার কানেকশন থাকে তাহলে চেষ্টা করবেন ফাইবার কানেকশনটা নিতে।

এক্ষেত্রে আরেকটা সুবিধা পাবেন যদি ইলেকট্রিক সিটি নাও থাকে অর্থাৎ বিদ্যুৎ না থাকে তাহলে আপনি যেখান থেকে লাইনটা নিয়েছেন সেই খানে যদি ইউপিএস বা আইপিএস থাকে এবং আপনার বাসায় যদি ইউপিএস বা আইপিএস থাকে সেক্ষেত্রে আপনি নেট ইউজ করতে পারবেন কোন রকম সমস্যা ছাড়াই। কিন্তু ডাটা কানেকশন এর ক্ষেত্রে কেবল কানেকশন এর ক্ষেত্রে এই সুবিধা পাবেন না কারণ কেবল কানেকশন এর ক্ষেত্রে 80 মিটার পরপর বা 90 মিটার পর পর একটা করে পাওয়া থাকে।like, and , but,  so, and, because

এর মাঝে কোন একটি পাহাড়ের যদি বিদ্যুৎ না থাকে তাহলে তারপর থেকে যাদের লাইন তারা কিন্তু নেট পাবে না অর্থাৎ আপনার আইপিএস আছে মাঝখানে এমন এক ব্যক্তির সাইটে পাওয়ার সেট করা যেখানে আইপিএস নেই। অর্থাৎ বিদ্যুৎ চলে গেলে যদি কোন একটা পাওয়ার অফ থাকে তাহলে তার আগের মানুষ গুলো ওয়াইফাই ব্যবহার করতে পারবে বা পরের মানুষগুলো অর্থাৎ পরের কালেকশনগুলো ওয়াইফাই ব্যবহার করতে পারবে না এটা সবচেয়ে বড় সমস্যা। like, and , but,  so, and, because

কেবল কানেকশন এর ক্ষেত্রে আরেকটি মেজর সমস্যা হচ্ছে বজ্রপাত হলে সাধারণত রাউটারের প্রবলেম দেখা দেয় অর্থাৎ ভারি বজ্রপাতে রাউটারের প্রবলেম হয়। কিন্তু আপনি যদি সাইবার অনলাইন থাকে তাহলে এই প্রবলেমটা ফেস করতে হবে না।like, and , but,  so, and, because

আশাকরি সর্টকাটে আপনাদের কে কিছু একটা ধারনা দিতে পেরেছি যে কেবল কানেকশন আপনার জন্য বেশি ভালো না ফাইবার কানেকশন আপনার জন্য বেশি ভালো। হয়তোবা আপনি নিজেও এখন বুঝতে পেরেছেন যে কোনটি বেশি সুবিধা বয়ে আনবে। এখন আর একটি কথা না বললেই নয় যেহেতু ফাইবার কানেকশনে আসেনি তারপর পর একটা করে পাওয়ার বসানো থাকে কোন ক্ষেত্রে যদি সেই পাওয়ার টা বেশি দূরত্বে বসানো হয় তাহলে এরপরের যে লাইনগুলো আছে তারা নেট স্পিড অনেকটাই কম পাবে।

সে ক্ষেত্রে আপনি একটা জিনিস খেয়াল করবেন আপনি যে কানেকশন টা নিবেন কানেকশন সেটা যেন ৮০ মিটারের কম দূরত্বে থাকে। অর্থাৎ যেখান থেকে নিবেন সেখান থেকে যেন আপনার ওয়াইফাই এর দূরত্ব রাউটার এর দূরত্ব কম হয় তাহলে মোটামুটি ভালোই স্পিড পাবেন।

বন্ধুরা এর পরও যদি বোঝার কোন রকম সমস্যা ফেইস করেন তাহলে অবশ্যই কমেন্ট করবেন। অ্যানসার দেওয়ার চেষ্টা করব আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here