মুসলিম দেশ মালদ্বীপ – Smallest Muslim Country Maldives

0
191
মুসলিম দেশ মালদ্বীপ - Smallest Muslim Country Maldives
মুসলিম দেশ মালদ্বীপ - Smallest Muslim Country Maldives
বন্ধুরা আজ আমরা মালদ্বীপ সম্পর্কে জানব। মালদ্বীপ একটি মুসলিম কান্ট্র।। পৃথিবীর সবচেয়ে ছোট্ট একটি দে,, প্রাকৃতিক সৌন্দর্য সে যেন সবার সেরা ছোট্ট ছোট্ট দ্বীপ আর সবুজ অরণ্যে। এ যেন এক স্বর্গরাজ্য। বিশ্বের ভিবিন্ন দেশ থেকে লক্ষ লক্ষ মানুষ এখানে বেড়াতে আসে প্রতিবছর।
নামটা যেমন সুন্দর এর জায়গায় অসম্ভব সুন্দর। ঘন সবুজের মাঝে সমুদ্র সৈকত দেখতে অনেক সুন্দর লাগে। আসলে যারা একবারের জন্য গিয়েছে তারাই বলতে পারবে এটা আসলে কতটা সুন্দর। বলে বোঝানোর মত নয় তো বন্ধুরা চলেন মালদ্বীপ সম্পর্কে আমরা বিস্তারিত জেনে নেই।
সারা দুনিয়ার সুন্দরতম মন্ডিত একটি দেশ ভারত মহাসাগরের দ্বীপ রাষ্ট্র মালদ্বীপ। শান্ত ও মনোরম পরিবেশ সমুদ্র সৈকতে মালদ্বীপের প্রধান আকর্ষণ। মালদ্বীপের পানির রং নীল হয়ে থাকে আর এখানকার বালোই রং ধবধবে সাদা। অসম্ভব সুন্দর দেখতে। আজকে আমরা আপনাদেরকে জানাব বিশ্বের সবচেয়ে মুসলিম রাষ্ট্র মালদ্বীপ সম্পর্কে জানা অজানা কিছু তথ্য।
শ্রীলঙ্কা থেকে প্রায় ৪০০ মাইল দক্ষিণ-পশ্চিমে ১১৯২টি দিপ নিয়ে  মালদ্বীপ গঠিত। কিন্তু এই ১১৯২ টি দ্বীপের মধ্যে মাত্র ২২০ টি  দিপ ব্যবহারযোগ্য। অটল এর মধ্যে রয়েছে বিশ্বের সবচেয়ে নিচু দেশের মধ্যে একটি ভূপৃষ্ঠ থেকে এর উচ্চতা মাত্র ১.৫ মিটার কাছে অবস্থিত। এখানে মাত্র একটি ঋতুই আছে সারা বছর গড় তাপমাত্রা 28 ডিগ্রি সেলসিয়াস।
এক নজরে মালদ্বীপ সম্পর্কে জেনে নেওয়া যাক মালদ্বীপের আয়তন ২৯৮ বর্গ কিলোমিটার এর। রাজধানীর নাম মালে।  রাষ্ট্রীয় ভাষার নাম ধীবেহী। মালদ্বীপের কাগজের মুদ্রার নাম রুপাইয়া। এর জনসংখ্যা মাত্র সাড়ে চার লক্ষ। মালদ্বীপের ধর্ম হচ্ছে ইসলাম। মালদ্বীপের প্রত্যেক মানুষের মাথাপিছু আয় ৯১২৬ ডলার।সার্কভুক্ত দেশগুলোর মধ্যে এটাই সর্বোচ্চ মাথাপিছু আয়।
এশিয়ার সবচেয়ে ছোট দেশ এই মালদ্বীপকে বিধাতা যেন দুহাত ভরে দিয়েছেন। এখানে প্রতিবছর সারা পৃথিবীর বিভিন্ন দেশ থেকে লক্ষ লক্ষ পর্যটক বেড়াতে আসে। এত সুন্দর প্রকৃতি উপলব্ধি করার জন্য নিরিবিলি সবুজ-শ্যামল দৃশ্য উপভোগ করার জন্য। আবার অনেকের কাছেই হানিমুনের জন্য সবচেয়ে পছন্দের দেশ। এই মালদ্বীপ বর্তমানে মালদ্বীপ উন্নত যোগাযোগ ব্যবস্থা থাকার কারণে মালদ্বীপের এক দিক থেকে আরেক দিকে খুব সহজে ঘুরে বেড়ানো যায়। একমাত্র মালদ্বীপে সাবমেরিনে করে সাগরের তলদেশে বেড়ানো যায় পর্যটকদের প্রায় ১২০ ফুট পর্যন্ত সমুদ্রের তলদেশে নিয়ে যায় সাবমেরি।
গভীর সমুদ্রের সৌন্দর্য আপনাকে অবশ্যই বিবাহিত করবে যে আপনাকে সত্যিই অবাক করে দিবে। একদম কাছ থেকে আপনি দেখতে পারবেন মাছের চলাফেরা শৈবাল সহ আরো অনেক কিছু। এক নতুন জগৎ এর মত পানির নিচের জগৎ যা আপনাকে মুগ্ধ করবেই করবে। মালদ্বীপে আপনি ইচ্ছা করলে থাকতে পারবেন পানির উপর ভাসমান এই হোটেলগুলোতে। এখান থেকে আপনি সমুদ্রের বিভিন্ন মাছ খুব কাছ থেকে দেখতে পারবেন। এখানে শুনতে পারবেন সুন্দর সামুদ্রিক পাখির সত্যি অসাধারণ আরো কিছু আছে যা মালদ্বীপকে। একটু ভিন্ন করে নিয়েছে।and, but, so, because
বিশ্বের সবথেকে ছোট মুসলিম দেশ শুধু তাই নয় বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম দেশে। অবস্থিত একদম ছোট পৃথিবীর সবচেয়ে গুলোকে বলা যেতে পারে এগুলোর কোনটার আকৃতি বর্গমিটার এর মত আর সবচেয়ে বড় প্রাকৃতিক 6 কিলোমিটার। মালদ্বীপের পতাকার মধ্যে রয়েছে বিভিন্ন প্রতিকার প্রতীক এর উপস্থিতি স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতীক হিসেবে এখানে রয়েছে লাল রঙের ব্যবহার। এখানে রয়েছে সারি সারি সবুজ নারকেল গাছ আর শান্তির প্রতীক হিসাবে। এর মাঝে আছে সবুজ আর যেটা ইসলামিক রাষ্ট্র সেজন্য এখানে রয়েছে সাদা একটি চাদের উপস্থিতি।and, but, so, because
মালদ্বীপ মালদ্বীপ রয়েছে যার মধ্যে প্রায় ৮০০টি বসতিহীন অর্থাৎ মানুষ সেখানে বসবাস করে না এরমধ্যে রয়েছে ২০০ জনকোলাহল মুখরিত আর 200 টি রয়েছে 110 টি হোটেল রিসোর্ট। বিমানবন্দর এবং রাষ্ট্রীয় কাজে ব্যবহৃত হচ্ছে।
বন্ধুরা মালদ্বীপ একে দ্বীপপুঞ্জ মালার মধ্যে খুবই সুন্দর একটি জায়গা যে জায়গায় আপনি একবার গেলে বারবার যেতে চাইবেন মালদ্বীপে।। মানুষগুলো সাধারণত শান্ত প্রিয় এবং তারা ভিনদেশিদের আদর যত্ন করে থাকে। অর্থাৎ যারা অন্য দেশ থেকে বেড়াতে আসে তাদের অনেক সম্মান করা হয় যেহেতু মালদ্বীপ একটি পর্যটন কেন্দ্র তাই মালদ্বীপের মানুষগুলো একটু অন্যরকম সহজ-সরল মায়া ভালোবাসায় পরিপূর্ণ। মানুষ মাছ খেতে বেশি পছন্দ করে। আর মালদ্বীপে পাওয়া যায় প্রচুর পরিমাণ সামুদ্রিক মাছ।and, but, so, because
আপনি যদি কখনো মালদ্বীপ বেড়াতে যান তাহলে অল্প টাকায় ভাল সুন্দর সামুদ্রিক মাছ খেতে পারবেন। আর মালদ্বীপে থাকা-খাওয়া জন্য আপনাকে খুব বেশী টাকা খরচ করতে হবে না অন্যান্য দেশের তুলনায়। এখানে হোটেল ভাড়া ও খুবই কম মোটকথা থাকা-খাওয়া অল্প টাকায় ম্যানেজ করে দিতে পারবেন। আর এজন্যই বিশ্বের বিভিন্ন দেশ থেকে এখানে বেড়াতে আসে লক্ষ লক্ষ মানুষ।নিরিবিলি কিছুদিন এখানে থাকলে মন ফ্রেশ হয়ে যায় সবুজ অরণ্যে আর সমুদ্রের বৈচিত্র্যময় রথ দেখতে পর্যটকরা এখানে বেড়াতে আসে।and, but, so, because
মালদ্বীপকে অনেকে কল্পনার রাজ্য বলে থাকেন ছোট ছোট দ্বীপ মিলে সত্যিই একটি কল্পনার রাজ্য। পৃথিবীর মধ্যে সবচেয়ে ছোট এই মালদ্বীপ কি যেটা সবারই চিরচেনা মালদ্বীপে। সাধারণত মুসলিম প্রধান দেশ এখানকার মুসলিমরা খুবই ভালো এবং শান্ত প্রিয়।। তারা যেকোনো মানুষের সাথে খুব সহজে মিশতে পারে এবং আপন করেও নিতে পারে মালদ্বীপের মানুষ গুলো সত্যিই অসাধারণ। এদের আচার আচরণ সত্যি সেবামূলক।
মালদ্বীপ সম্পর্কে অনেক কিছুই বলার চেষ্টা করেছি তো বন্ধুরা মালদ্বীপের কোন বিষয়টি আপনার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। সেটা অবশ্যই কমেন্ট করে জানাবেন কার মালদ্বীপ সম্পর্কে এত তথ্য জানার পর আপনি যদি মালদ্বীপ যেতে চান সেটাও কিন্তু আমাদের কমেন্টে জানাতে ভুলবেন না। আমিতো ভাবছি একবার মালদ্বীপ বেরিয়ে আসবো তো বন্ধুরা আজ এখানেই রাখছি সবাই ভাল থাকবেন আল্লাহ হাফেজ।
and, but, so, because

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here