মানুষের মত ‘বুদ্ধিও চেতনা’ রয়েছে এমন ‘প্রানীর’ সংবাদ দিলেন বিজ্ঞানিরা।

0
72
মানুষের মত বুদ্ধিও চেতনা রয়েছে এমন প্রানীর সংবাদ দিলেন বিজ্ঞানিরা।
মানুষের মত বুদ্ধিও চেতনা রয়েছে এমন প্রানীর সংবাদ দিলেন বিজ্ঞানিরা।

বন্ধু-রা রূপকথা বা উপকথার কোন বুদ্ধিমান প্রাণীর কথা উঠলেই আমাদের মনে হয় শিয়াল পন্ডিতের কথা। বন্ধুরা কিন্তু বিজ্ঞানীদের মতে শেয়া-ল এতটা বুদ্ধিমান নয,, এর থেকেও অনেক বেশি বুদ্ধিমত্তার প্রাণীও রয়েছে।মানুষের মত  আজকে আমরা সে বিষয়ে কথা বলব আজকে আমাদের এই তালিকায় শিয়াল পন্ডিতের নাম নেই। কিন্তু আছে তার থেকে অনেক বুদ্ধিমান প্রাণীর না।। বন্ধুরা আজকে এমন কিছু কথা আপনাদের বলব যা শু-নলে আপনার প্রাণীদের সম্পর্কে ধারণা অনেকটা পাল্টে যেতে পারে। মানুষের মত

আমাদের তালিকায় প্রথমে রয়েছে ডলফিন

আত্মসচেতনতা এবং ব্যথা অনুভব করে এবং তা কিভাবে কমানো যায় এইসব বিষয়ে যেমন বুদ্ধি বিবেচনা দিয়ে কাজ করে থাকে। ঠিক তেমনি প্রতিক্রিয়া জানাতে পারে বলে গবেষণায় জানা গেছে। এছাড়া পরস্পর মিলেমিশে থাকা মানুষের অনেক পাওয়া যায় 10 দিনের স্বভাবে। ডলফিন দের প্রত্যেকের আলাদা নাম রয়েছে বলে জানা যায়। তারা এক ধরনের ভিন্ন ভিন্ন মত প্রকাশ করে। সমুদ্রের নাবিকদের কিনারা খুঁজতে যেমন সাহায্য করে। ডুবন্ত নাবিকদের তৈরি করে একটি বড়। সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে বাচ্চাদের সাথে বন্ধুসুলভ আচরণ করে এরা। অনুকরণপ্রিয় এবং বিভিন্ন আকার-ইঙ্গিতে সহজেই বুঝতে পারে। তাই অনেক দেশের মজার মজার খেলা দেখানো হয়।

আমাদের তালিকায় নাম্বার টু তে আছে শিম্পাঞ্জি

জিন রহস্য আবিষ্কারের আগে ধারনা করা হতো প্রাণের সমাজে কেবল মানুষ খাবারের জন্য যন্ত্রপাতি ব্যবহার করতে পারে। কিন্তু এখন জানা যাচ্ছে সে কাজটি বেশ ভালোভাবেই পারে। তারা লাঠি দিয়ে গর্ত খুঁড়ে উইপোকা খুঁজে বের করতে পারে। মাছ শিকার করতে। এছাড়া অন্যান্য তারা বেশ পারদর্শী শিম্পাঞ্জিরা।

একটি উচ্চ মানের সমাজে বাস করে। তারা সুন্দর সূর্যাস্ত উপভোগ করতে পারে। তাদের একজন সঙ্গী মারা গেলে এবং ভালোবাসা অনুভব করে। মানুষের মতো তারা ভাষা শিখতে না পারলেও সহজেই আদান-প্রদান করতে পারে। এমনকি যুদ্ধে অংশ নিতে পারে হলিউডের সিনেমায় শিম্পাঞ্জির ব্যবহার খুব জনপ্রিয়। ইচ্ছে করে জননন্দিত চলচ্চিত্র তৈরি হয়েছে সেখানে।

আমাদের তালিকার তিন নম্বরে আছে অক্টোপাস

প্রাণীদের মধ্যে অক্টোপাস সবচেয়ে বেশি বুদ্ধিমান এক্সপার্ক্ষ।। ণস্থায়ী এবং দীর্ঘস্থায়ী দুই ধরনের স্মৃতি ধারণ করে রাখতে পারে। এমনকি তারা জলের ভিতর গোলকধাঁধা থেকেও বেরিয়ে আসতে পারে একুরিয়াম থেকে বের হওয়ার মত কর।। অক্টোপাস অনেকসময় দুষ্টামি করে জেলেদের নৌকা আটকে দেয়ায়।

সামুক এর এমনকি তাদের ছাড়িয়ে মাংস খেয়ে তাদের ভিতরে অবস্থান করতে পারে। যা খোলার ব্যবস্থা। এ প্রাণীর জানা আছে সামাজিক বিজ্ঞানে দেখেছেন কিভাবে অক্টোপাস ঘুমের মধ্যে তাদের রং পরিবর্তন করে। এরপর থেকে একটি বিতর্ক শুরু হয়েছে যে অক্টোপাস আসলে স্বপ্ন দেখতে পারে। মানুষের মত

আমাদের তালিকায় চার নম্বরে আছে শূকরছানা

কুকুরের ঝগড়া সব সময় যে সুকঠিন পরাজিত হয় তা আমাদের সবার মনে আছে। কিন্তু এই দুই প্রাণীর মধ্যে বেশি স্মার্ট এবং শব্দগুচ্ছ মনে রাখতে পারে। এমনকি এক বছর আগে শোনা শব্দ মনে রাখতে পারে অনায়াসে। আমাকে যখন তার মা শিক্ষা দেয় তখন তারা একজনের ভুল থেকে আরেকজন শিক্ষা নেয়। আশ্চর্যের বিষয় 3 বছরের শিশুর জন্য যে ভিডিও গেম গেম।

আমাদের তালিকায় পাঁচ নম্বরে আছে কাক।

পাখিদের মধ্যে বুদ্ধিমান প্রাণী হিসেবে কাকের খ্যাতির কথা সবারই জানা। চতুর প্রাণী নিজের সমস্যা নিজেই সমাধান করতে পারে। স্তন্যপায়ী প্রাণী যেমন মানুষ, বানর, বনমানুষ, ইত্যাদির কাছাকাছি এবং তাদের আচরণের সাথে বেশ মিল। এর জন্য বিভিন্ন উপাদান যন্ত্রপাতি ব্যবহার করতে পারে। ছোটবেলায় পড়া কলস থেকে পানি খাওয়ার কথা সবার মনে আসে নিশ্চয়। কাকের সত্যি সত্যি আছে কাক ভবিষ্যৎ ঘটনা সম্পর্কেও ধারণা করতে পার।। বিশেষ করে তাদের নিজের সমস্যা সমাধানের জন্য। স্মৃতিশক্তি ও খুব ভালো কাক যেকোনো মুখ চিনে রাখতে।

আমাদের তালিকা 6 নাম্বারে আছে হাতি

4000 বছর আগে থেকে মানুষকে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দিয়ে আসছে। মানুষ তাদের শক্তি এবং বুদ্ধি ব্যবহার করেছে উৎপাদনমুখী কাজে। এবং যুদ্ধে আর বিনোদন হিসেবে হাতি তো আছেই অনেকে সফল হয়েছে অনেকে পরিতাপের বিষয় মানুষের মত । দেখা যায় এতে আফ্রিকান হাতি 15 বছরের মধ্যে বিলুপ্ত হয়ে যাবে।

বন্ধুরা আপনাদেরকে সুন্দর ভাবে বোঝানোর চেষ্টা করেছি। বুদ্ধিমত্তা সম্পন্ন 6 টি প্রাণী সম্পর্কে। আপনাদের এই 6 টি প্রাণীর মধ্যে কোন প্রাণীটিকে বেশি স্মার্ট মনে হয়েছে। তা আমাদের কমেন্ট করে লিখতে পারেন। আপনাদের কমেন্ট আমরা মূল্যায়ন করে থাকি। আজ এ পর্যন্তই সবাই ভাল থাকবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here