দুনিয়ায় সেরা সাবুদানার খিচুড়ি। sabodanar khichori

0
181
দুনিয়ায় সেরা সাবুদানার খিচুড়ি। sabodanar khichori
দুনিয়ায় সেরা সাবুদানার খিচুড়ি। sabodanar khichori

চাল ডালের খিচুড়ি তো আপনারা সবাই খেয়েছে কিন্তু সাবুদানার খিচুড়ি কি কখনো খেয়েছেন , সাবুদানার খিচুড়ি যদি একবার খান তাহলে বারবার খেতে চাইবেন এটা যেমন মজার তেমনি স্বাস্থ্যসম্মত । ছোট বড় সবাই এই খিচুড়ি চেটেপুটে খায় ।

আরে খিচুড়ি রান্না টা সবাই কিন্তু পারে না অর্থাৎ পারফেক্ট ভাবে এই সাবুদানার খিচুড়ি অনেকেই বানাতে পারেনা আজ আমরা আপনাকে দেখিয়ে দিব কিভাবে পারফেক্ট ভাবে সাবুদানা দিয়ে সবার মন জয় করা সাবুর পারফেক্ট খিচুড়ি কিভাবে তৈরি করতে হয় ।

আপনাদের কাছে একটা রিকোয়েস্ট যদি রেসিপিটা ভালো লেগে থাকে তাহলে দয়াকরে আমাদের এই পোস্টটি আপনি আপনার ফেসবুকে শেয়ার করে রাখুন, যাতে করে যারা এই সাবুদানার খিচুড়ি তা রান্না করতে পারে না তারাও যাতে খুব সহজেই রান্না করতে পারে তাহলে চলেন কিভাবে পারফেক্ট সাবুদানার খিচুড়ি টা আমরা তৈরি করতে পারি এক নজরে দেখে নেই।

সাবুদানার খিচুড়ি তৈরি করতে যা যা লাগবে

1 বড় দানার সাবু দেড় কাপ

2 মুগ+মসুর ডাল দেড় কাপ

3 পানি ৬ কাপ

4 ছোট ফুলকপি একটি ফুল বের করে কেটে নেওয়া

5 মিষ্টি আলো ২ টি টুকরো করে নেওয়া

6 কড়াইশুঁটি আধা কাপ

7 কাঁচা লঙ্কা ৫-৬ টি

8 আদা বাটা ১ চামচ

9 তেজপাতা ২ টি একটি টুকরো করে নেওয়া

10 আস্ত জিরা, গরম মসলা, শুকনো লঙ্কা, ফুরণের জন্য

11 ধনে, জিরে বাটা এক চামচ

12 নুন হলুদ পরিমাণ মতো

13 চিনি ১ চিমটি

14 সাদা তেল ২ চামচ

15 হিঙ এক চিমটে

16 ঘী এক চামচ

প্রস্তুত প্রণালী
সাবুদানার খিচুড়ি বানাতে প্রথমে শুকনো করে নাড়িয়ে অল্প লালচে করে নিন। এক মুহূর্তের জন্যও নারা বন্ধ রাখা যাবে না তাহলে পুড়ে যেতে পারে। এরপরে শাবু  তুলে রেখে একই প্রক্রিয়ায় মুগ ডাল লালচে করে ভেজে নিন। কড়াইতে তেল গরম করে নুন হলুদ মাখানো ফুলকপি আলু কড়াইশুঁটি একে একে ভেজে তুলুন।
ভাজাভুজি এড়াতে চাইলে সবজির না ভেজে যখন চাল সেদ্ধ করবেন তার সাথে সবজি সেদ্ধ করে নেবেন। বাকিটা পাশে সরিয়ে রাখুন ফুরণের সময় দরকার হবে। ডেকছিতে ৬ কাপ পানি গরম করুন পানি যখন ফুটতে থাকবে তখন সেখানে ডাল সেদ্ধ হতে সবচেয়ে বেশি সময় নেয় আগে তাই  মুসুরির ডাল দেওয়া হলো,
মসুরের ডাল যখন অর্ধেক সেদ্ধ হয়ে গেছে তখন তাকে মুগ ডাল মেশানো হল তারপর মুগ ডাল এবং মুসুরির ডাল সেদ্ধ হয়ে এলে ধোঁয়া সাবুদানা মেশানো লাগবে। এরপর টমেটো,
কাঁচা লঙ্কা, নুন হলুদ দিয়ে ১ মিনিট ফুটান। চামুচ দিয়ে পাশ থেকে ফেনা তুলে ফেলুন। সাবুদানা অল্প শক্ত থাকতে থাকতেই এক মিনিট পর এই আগুন বন্ধ করে দেবেন। এরপর কড়াইয়ে তেল বাকি ছিল সবজি বাজার পরে মনে আছে, আর যদি সবজির না ভেজে সেদ্ধ করে থাকেন তবে কড়াইতে ১ চামচ তেল দিন সেই তালে আবার আগুনে বসান তেল গরম হলে হিঙ তেজপাতা এবং মশলা দিন,
আদা বাটা দিয়ে একটু নাড়িয়ে নিন। জিরে বাটা  দিন এক মিনিট কষিয়ে। সেদ্ধ খিচুড়ি তাতে ঢেলে দিন হয়ে গেলে এর মধ্যে সামান্য চিনি দিন। সমস্ত টা ভালোভাবে মিশিয়ে এরপর  নামিয়ে ফেলুন। ঢাকা দেবেন না তবে সাবুদানা গলে যাবে। এরপর প্লেট বা গিয়ে সাবুর পাপড় বেগুন ভাজা আর টমেটোর চাটনি সহযোগে মজা করে পরিবেশন করুন।
আশা করি আমাদের এই রেসিপিটা আপনাদের খুবই পছন্দ হয়েছে এটা একবার ছেলে বারবার খেতে চাইবেন। যদি রেসিপিটা ভালো লেগে থাকে তাহলে অবশ্যই রেসিপিটা আপনার ফেসবুক টাইমলাইনে শেয়ার করে রাখুন যাতে করে আপনার বন্ধুরাও দেখে শিখে নিতে পারে আজ এখানেই রাখছি ধন্যবাদ সবাইকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here