ঢাকামঙ্গলবার , ১৫ আগস্ট ২০২৩
  1. অন্যান্য
  2. অপরাধ ও বিচার
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ও জীবন
  6. কবিতা
  7. কৃষি ও চাষাবাদ
  8. ক্যাম্পাস
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. জাতীয়
  13. ঢাকা
  14. তথ্যপ্রযুক্তি
  15. দেশ ও জনপদ
আজকের সর্বশেষ সবখবর

জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের বিভিন্ন কর্মসূচি পালন

নিউজ.
আগস্ট ১৫, ২০২৩ ২:২৯ অপরাহ্ণ
Link Copied!

অনলাইন ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২৩ উপলক্ষে বঙ্গবন্ধু গবেষণা পরিষদ বিভিন্ন কর্মসূচি পালন করেছে।

১৫ আগস্ট (মঙ্গলবার) সকালে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল এর নেতৃত্বে ৩২ ধানমন্ডিস্থ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, শ্রদ্ধা নিবেদন ও বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
দুপুর ১২টায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় ৫১,৫১/এ পুরানা পল্টন ঢাকায় ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ইসলামী ঐক্য জোটের চেয়ারম্যান আলহাজ্ব মিছবাহুর রহমান চৌধুরী,
সভাপতির বক্তব্যে লায়ন মোঃ গনি মিয়া বাবুল বলেন, বঙ্গবন্ধু স্বপ্নের সোনার বাংলা তথা উন্নত আধুনিক স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠা করতে জননেত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে আসছেন। বর্তমানে বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল। বর্তমান সরকার বঙ্গবন্ধুর আদর্শে ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে কাজ করছে বলেই বাংলাদেশের প্রত্যাশিত উন্নয়ন অগ্রগতি সম্ভব হয়েছে।
বঙ্গবন্ধু ও তার আদর্শ বাঙালি জাতির সবচেয়ে বড় সম্পদ। বঙ্গবন্ধুর আজন্ম লালিত স্বপ্ন ছিল ক্ষুধা ও দারিদ্রমুক্ত সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠা করা। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা করতে সর্বস্তরে বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন করতে হবে। তিনি আরো বলেন, নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে গড়ে তুলতে হবে। এই জন্যে পাঠ্যপুস্তকে বঙ্গবন্ধুর আদর্শ ও জীবনীমূলক লেখা আরো অধিক অন্তর্ভূক্ত করা জরুরী।
প্রধান অতিথির বক্তব্যে আলহাজ্ব মিছবাহুর রহমান চৌধুরী বলেন, বঙ্গবন্ধু মানবিক গুণাবলিতে উজ্জীবিত ধর্মীয় মূল্যবোধ সম্পন্ন একজন পরিশুদ্ধ মানুষ ছিলেন। তাঁর পূর্বপুরুষ এই উপমহাদেশে ইসলাম ধর্মের প্রচার ও প্রসারের জন্যে এসেছিলেন। তারই জ্যেষ্ঠ কন্যা বর্তমান প্রধানমন্ত্রী ইসলাম ধর্মসহ সকল ধর্মের উন্নয়ন ও প্রসারে প্রশংসনীয় কাজ করে আসছে। সম্প্রতি তিনি ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ করে বিশ্ব মুসলিম জাহানে সকলের কাছে প্রশংসিত হয়েছেন। দেশের উন্নয়ন-অগ্রগতিতেও তাঁর অবদান জাতীয় ও আন্তর্জাতিকভাবে প্রশংসিত। কিন্তু স্বাধীনতাবিরোধী দেশী-বিদেশী অশুভ শক্তি বাংলাদেশের মধ্যে নানা চক্রান্ত করে আসছে। এই বিষয়ে সকলকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধুর আর্দশ ও তার দর্শনের কোন মৃত্যু নেই। বরং বর্তমানে বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শনের জনপ্রিয়তা বেড়েছে। বঙ্গবন্ধুর আদর্শ ভাষা আমাদের বাংলা, জাতিতে আমরা বাঙালি, ধর্মে আমরা নিরপেক্ষ। এসকল আদর্শ সর্বস্তরে বাস্তবায়নের জন্যে সকলকে সম্মিলিতভাবে কাজ করার জন্যে তিনি আহ্বান জানান। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল, জাতীয় সাংবাদিক সংস্থার কেন্দ্রীয় সহ-সভাপতি আলমগীর গনি, বঙ্গবন্ধু একাডেমির মহাসচিব হুমায়ুন কবির মিঝি, সংগঠনের নির্বাহী সদস্য মোঃ মাসুদ আলম, সদস্য প্রিয়াংকা ইসলাম, মোল্লা রাব্বি হোসেন, আওয়ামী লীগ নেতা আ হ ম মোস্তফা কামাল প্রমুখ।
আলোচনা শেষে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের শহীদদের আত্মার মাগফেরাত ও দেশ-জাতির সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিল পরিচালনা করেন জাতীয় মসজিদ বায়তুল মোকাররম এর সিনিয়র পেশ ইমাম হযরত মাওলানা মুহিব্বুল্লাহ-হিল বাকি নদভী।
বঙ্গবন্ধু গবেষণা পরিষদের উদ্যোগে দুপুর ২টায় বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটে দুঃস্থ লোকজনদের মধ্যে দুপুরের খাবার বিতরণ করা হয়। এসময় বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।