ঢাকাবৃহস্পতিবার , ২৫ জানুয়ারি ২০২৪
  1. অন্যান্য
  2. অপরাধ ও বিচার
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ও জীবন
  6. কবিতা
  7. কৃষি ও চাষাবাদ
  8. ক্যাম্পাস
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. জাতীয়
  13. ঢাকা
  14. তথ্যপ্রযুক্তি
  15. দেশ ও জনপদ
আজকের সর্বশেষ সবখবর

আশাশুনির কুল্যায় শতবর্ষী মরিয়ম বিবির দাফন সম্পন্ন 

নিউজ.
জানুয়ারি ২৫, ২০২৪ ৪:৫৩ অপরাহ্ণ
Link Copied!

বিএম আলাউদ্দীন, আশাশুনি (সাতক্ষীরা) :
আশাশুনি উপজেলার কুল্যা গ্রামে শতবর্ষী বৃদ্ধা মরিয়ম বিবি ইন্তেকাল করিয়াছে। (ইন্নালিল্লাহি অইন্না ইলায়হি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১০২ বছর।
পারিবারিক সূত্রে জানাগেছে, বয়সের ভরে দীর্ঘ কয়েক মাস যাবত শয্যাশায়ী ছিলেন মৃত মোহর আলীর স্ত্রী মরিয়ম বিবি। বৃহস্পতিবার ভোর ৪টার দিকে নিজ বাড়িতে তিনিনশেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এদিন বাদ জোহর কুল্যা বাইতুল আমান জামে মসজিদ মাঠে মরহুমার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। নামাজে জানাজায় ইমামতি করেন মাওঃ আব্দুল আলীম। এসময় কুল্যা ইউপি সদস্য আলহাজ্ব আব্দুল মাজেদ গাজী, বুধহাটা ইউপির সাবেক চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল হান্নান, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি স ম এবাদুল হক, আশাশুনি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এসকে হাসান, দপ্তর সম্পাদক শেখ বাদশা, উপজেলা গ্রাম ডাক্তার কল্যাণ সমিতির সভাপতি রফিক আহমেদ, অবঃ সেনা সদস্য আব্দুল মান্নান, ডাঃ আলহাজ্ব আব্দুল হামিদ, কুল্যার মোড় বাজার কমিটির সাধারণ সম্পাদক এসকে রাজা, সমাজ সেবক রুস্তম আলী, তমেজ উদ্দিন গাজী, আলী মনছুর, ইদ্রিস আলী, মরহুমার পুত্র সন্তান, আত্মীয়-স্বজনসহ এলাকার সর্বস্তরের মুসল্লি উপস্থিত ছিলেন। নামাজে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।#
আশাশুনির খাজরা ইউনিয়ন ভূমি অফিস স্থানান্তর স্থগিত 
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দের হস্তক্ষেপে খাজরা ইউনিয়ন ভূমি অফিস স্থানান্তর আপাতত স্থগিত করা হয়েছে।
স্থানীয় বীর মুক্তিযোদ্ধা তোজাম্মেল হোসেন ও দিনেশ চন্দ্র মণ্ডলের লিখিত আবেদনের প্রেক্ষিতে জামায়াত পন্থী খাজরা ইউনিয়ন তহশীলদার মোঃ আব্দুল হাই কর্তৃক ভূমি অফিস স্থানান্তরের জনবিরোধী এ সিদ্ধান্তের বিরুদ্ধে তিনি বৃহস্পতিবার সাতক্ষীরা জেলা প্রশাসককে আপাতত ভূমি অফিসের কাজ বন্ধ রেখে এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের জন্য আলাপ করতে নির্দেশনা প্রদান করেছেন।
বীর মুক্তিযোদ্ধাদ্বয়ের লিখিত আবেদনের বরাতে জানা গেছে, ১০০ বছর আগে থেকেই খাজরা ইউনিয়ন ভূমি অফিসটি ইউনিয়ন পরিষদের পাশে পরিচালিত হতো। ১৯৭১ সালে পাক বাহিনীর হামলায় ভূমি অফিসটি ধ্বংসস্তূপে পরিনত হয়। এরপর থেকে খাজরা ইউনিয়ন পরিষদ ভবনের একটি কক্ষে কার্যক্রম পরিচালিত হয়েছে। উক্ত ভূমি অফিসের নামে পাক সরকারের ঘোষনা মতে .০১৫ শতক জমি প্রথমে বিভাগীয় কমিশনারের নামে তৎকালীন ইউপি চেয়ারম্যান মোবারক আলী মোড়ল হস্তান্তর করেন। স্বাধীনতা পরবর্তী সাতক্ষীরা জেলা ঘোষনা হলে পূনরায় উক্ত চেয়ারম্যান সাহেব জেলা প্রশাসক সাতক্ষীরা বরাবর পূনরায় কোবলা মূলে আরেকটি দলিল করে দেন। কিন্তু ১৯৯১-৯২ সালে ভূমি জরিপের সময় অজ্ঞাত কারনে ওই সরকারি সম্পত্তি রেকর্ড হয়নি। ভূমি অফিসটি খাজরা ইউনিয়নের ৯টি মৌজার মধ্যে ৬টি মৌজার মধ্যভাগে অবস্থিত এবং উপজেলা সদর থেকে খাজরা ভূমি অফিস পর্যন্ত কার্পেটিংয়ের রাস্তা রয়েছে। এর চারপাশে মসজিদ, মন্দির, হাইস্কুল, দাখিল মাদ্রাসা, হাসপাতাল, বড় বাজার, কৃষি অফিস, প্রাণী সম্পদ অফিস, মহিলা প্রশিক্ষণ কেন্দ্র, খেলার মাঠ, মুক্তিযোদ্ধা স্মৃতি সৌধ রয়েছে। ইউনিয়ন ভূমি অফিস নিজস্ব সম্পত্তিতে নির্মানের ঘোষনা থাকলেও বর্তমানে কর্মরত জামায়াত পন্থী ভূমি কর্মকর্তা মোঃ আব্দুল হাই খাজরা তহশীল অফিসে যোগদান করার পর পরই এলাকাবাসী ও সরকারি মতামতকে উপেক্ষা করা শুরু করেছেন। তিনি স্থানীয় ইউনিয়ন পরিষদ কে না জানিয়ে গত বছরের ২৬ এপ্রিল ১২৪ নং স্মারকে গোপনে ভূমি অফিসটি গদাইপুর নামক স্থানে স্থানান্তর করার জন্য প্রত্যয়ন পত্র দাখিল করেছেন। এই প্রত্যয়ন পত্রের কোন ছায়ালিপি তিনি দিতে অস্বীকার করেন। অফিসটি স্থানান্তরের কথা শুনে এলাকার সর্বস্তরের মানুষ দ্বিমত পোষণ করেন। কারণ বহুপূর্বে গদাইপুরে যখন ভূমি অফিস ছিল তখন সেখানে ডাকাতি করে কয়েকটি মৌজার রেকর্ড বই চুরি হলে অফিসটি পূনরায় খাজরা ইউনিয়ন পরিষদে স্থান্তারিত করা হয়। ভূমি অফিস স্থানান্তরের বিষয়ে জানার পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি) আশাশুনি ও সাতক্ষীরা জেলা প্রশাসককে সরজমিনে তদন্ত করে ব্যবস্থা নেয়ার আবেদন করেছি। ভূমি অফিসটি ৬টি মৌজার মধ্যবর্তী ইউনিয়ন পরিষদ সংলগ্ন অফিসের নিজস্ব জমিতে নির্মাণের দাবিকে সমর্থন করায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রীকে সাধুবাদ জানিয়ে জামায়াত পন্থী দুর্নীতি গ্রস্ত তহশীলদার মোঃ আব্দুল হাই এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন সংশ্লিষ্ট এলাকাবাসী।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।