ঢাকাবৃহস্পতিবার , ৩০ নভেম্বর ২০২৩
  1. অন্যান্য
  2. অপরাধ ও বিচার
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ও জীবন
  6. কবিতা
  7. কৃষি ও চাষাবাদ
  8. ক্যাম্পাস
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. জাতীয়
  13. ঢাকা
  14. তথ্যপ্রযুক্তি
  15. দেশ ও জনপদ
আজকের সর্বশেষ সবখবর

কালিগঞ্জে উৎসবমূখর পরিবেশে মাসব্যাপী আয়কর তথ্য ও সেবা মাস পালিত

নিউজ.
নভেম্বর ৩০, ২০২৩ ৪:১৮ অপরাহ্ণ
Link Copied!

নিয়াজ কওছার তুহিন: ‘জনকল্যাণে রাজস্ব উন্নয়নের অক্সিজেন রাজস্ব, আয়করের সংস্কৃতি বাংলাদেশের উন্নতি’ প্রতিপাদ্যকে সামনে রেখে খুলনা কর অঞ্চলের অধীনে কালিগঞ্জ কর সার্কেল-১৬ অফিসে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে আয়কর তথ্য ও সেবা মাস শেষ হয়েছে। সাতক্ষীরার কালিগঞ্জে পূর্ব নারায়নপুর অবস্থিত কর সার্কেল-১৬ (কালিগঞ্জ) অফিসের কার্যালয়ে বৃহস্পতিবার সকাল ৯ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত মাসের সকল দিনের ন্যায় আজও দিনব্যপী আয়কর তথ্য ও সেবা মাসের কার্যক্রম পরিচালিত হয়।

তথ্য ও সেবা মাসে কর সার্কেল- ১৬ (কালিগঞ্জ) অফিসের কর পরিদর্শক পার্থ প্রতিম সাধু এর সার্বিক পরিচালনায় কালিগঞ্জ, দেবহাটা ও শ্যামনগরের সকল প্রকার চাকুরিজীবী ও ব্যবসায়ী পেশাজীবীদের মধ্যে মাসব্যাপী কর সেবা নিশ্চিত করেন।

এবিষয়ে উক্ত সার্কেলের উপকর কমিশনার বিপুল কুমার সমাদ্দারের নিকট জানতে চাইলে তিনি বলেন, প্রতি বছরের ন্যায় এই বছরেও করদাতাগণ উৎসাহ ও উদ্দিপনা মধ্যে অত্র অফিসে আয়কর রিটার্ন দাখিল করেছেন এবং আমরা করদাতাদের এবিষয় সার্বিক সহযোগিতা প্রদানের চেস্টা অব্যাহত রেখেছি। এরই ধারাবাহিকতায় ২০২৩-২০২৪ করবর্ষে এই সার্কলে আজ পর্যন্ত মোট দাখিলকৃত রিটার্র্ণ সংখ্যা ৫৬৮০ তার মধ্যে করদাতগণ সরাসরি সার্কেলে এসে দাখিল করেছেন ৪৬৯৫ এবং অনলাইনে দাখিল করেছন ৯৮৫ টি। এই সার্কেলে নভেম্বর -২০২৩ মাসে আদায় লক্ষ্যমাত্রা ছিল ৭৯ লক্ষ টাকা। এর বিপরীতে আদায় হয়েছে প্রায় ১ কোটি ৬১ লক্ষ টাকা যা লক্ষমাত্রার দ্বিগুণেরও বেশি।

এ সময় কালিগঞ্জ, দেবহাটা ও শ্যামনগরেরর করদাতগণ ও বিশেষ ব্যক্তিবর্গসহ কর অঞ্চল সার্কেল-১৬ (কালিগঞ্জ) অফিসে সকল কর্মকর্তা- কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

কালিগঞ্জ কর সার্কেল-১৬ অফিসের কর-পরিদর্শক পার্থ প্রতিম সাধু জানান, ব্যাপক উৎসাহ উদ্দীপনার মাধ্যমে আয়কর তথ্য ও সেবা মাসে কর সার্কেলে করদাতগণকে রিটার্ন দাখিলে সার্বিক সহযোগিতা নিশ্চিত করা হয়েছে। করদাতাদের অধিকতর সুবিধা প্রদানের লক্ষ্যে ইতিমধ্যে জাতীয় রাজস্ব বোর্ড ৩১ শে জানুয়ারি-২০২৪ পর্যন্ত জরিমানা ছাড়াই রিটার্ণ প্রদানের মেয়াদ বাড়ানো হয়েছে।
তিনি আরো বলেন নতুন আয়কর আইন-২০২৩ এ রিটার্ন দাখিলের সুবিধার্থে ওয়ান স্টপ সার্ভিস, হেল্প ডেস্ক, অনলাইন রিটার্র্ণ দাখিল সহজীকরণ করা হয়েছে। কর প্রদানে এ-চালানের মাধ্যমে মোবাইল ব্যাংকিং ও সরাসরি ব্যাংকে যেয়ে করদাতগণের টাকা জমা দেয়ার সেবা সরকার নিশ্চিত করার কারণে করদাতাদের মধ্য কর প্রদানে ইতিবাচক সাড়া ফেলেছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।