ঢাকাসোমবার , ১৭ জুলাই ২০২৩
  1. অন্যান্য
  2. অপরাধ ও বিচার
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ও জীবন
  6. কবিতা
  7. কৃষি ও চাষাবাদ
  8. ক্যাম্পাস
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. জাতীয়
  13. ঢাকা
  14. তথ্যপ্রযুক্তি
  15. দেশ ও জনপদ
আজকের সর্বশেষ সবখবর

কালিগঞ্জের নলতা হাইস্কুলের ৪ শিক্ষক কারাগারে, দু’টি তদন্ত কমিটি গঠন

নিউজ.
জুলাই ১৭, ২০২৩ ৫:৩৬ অপরাহ্ণ
Link Copied!

নিয়াজ কওছার তুহিন: সাতক্ষীরার কালিগঞ্জের নলতা মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষকের মারপিটের পর রাজপ্রতাপ দাস (১৫) নাম এক ছাত্রের মত্যুর ঘটনায় ওই ছাত্রের পিতা বাদী হয়ে সোমবার সকালে থানায় হত্যা মামলা দায়ের করেছেন।

মামলায় স্কুলের প্রধান শিক্ষকসহ ৫ জনকে আসামি করা হয়েছে। মামলা দায়েরের পর পুলিশ হেফাজতে থাকা প্রধান শিক্ষক আব্দুল মানায়েম, সহকারী প্রধান শিক্ষক আব্দুল মুহিত, সহকারী শিক্ষক অবকাশ চদ্র খাঁ ও সিদ্ধার্থ রায় চৌধুরীক গ্রেফতার দেখিয়ে সোমবার বিকেলে আদালতের মাধ্যমে জেলা কারাগারে প্রেরণ করা হয়েছে। বর্তমানে এলাকায় থমথমে পরিবেশ বিরাজ করছে। স্কুলে পুলিশ মোতায়েন করা হয়েছে। বন্ধ রয়েছে একাডেমিক কার্যক্রম। এর মধ্যেও শিক্ষার্থীসহ উৎসুক জনতা ক্যাম্পাসের ভিতরের অবস্থা দেখার জন্য ভিড় করছেন সেখানে। সোমবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির।

এদিকে সোমবার সকালে ময়নাতদন্ত শেষে পরিবারের কাছ রাজপ্রতাপের মরদেহ হস্তান্তর করা হয়। বিকেলে সাড়ে ৪ টার দিকে পুলিশের কঠোর নিরাপত্তা বেষ্টনীর মধ্যে নলতা শ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়। এ সময় শ্মশানে উপস্থিত ছিলেন কালিগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আমিনুর রহমান, থানার অফিসার ইনচার্জ মামুন রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা রহিমা সুলতানা বুশরা, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি সাঈদ মেহেদী।

এর আগে তারা রাজপ্রতাপের বাড়িতে যেয়ে পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান এবং তদন্তপূর্বক দোষীদর যথাযথ শাস্তি প্রদানের আশ্বাস দেন। নিহতর মা মমতা দাস সন্তান হারানোর শোকে বারবার মূর্ছা যাচ্ছেন বলে জানান স্বজনরা। পরিবারে চলছে শোকের মাতম।

সাতক্ষীরার অতিরিক্ত পুলিশ সুপার সজীব খান জানান, রাজপ্রতাপ দাসের মৃত্যুর ঘটনায় ৪ জনকে গ্রেফতার করা হয়েছে। অপর আসামিকে গ্রেফতারের চেষ্টা চলছে। নিরাপত্তার কথা ভেবে আসামিদের সাতক্ষীরা সদর থানায় রাখা হয়েছিল। সোমবার বিকেল ৩ টার দিকে আদালতের মাধ্যমে তাদেরকে জেল হাজতে পাঠানো হয়েছে। মরদেহ ময়নাতদন্ত শেষে পরিবারের কাছ হস্তান্তর করা হয়েছে। ময়নাতদন্ত প্রতিবেদন পাওয়ার পর মৃত্যুর সঠিক কারণ জানা যাবে বলে জানান ওই পুলিশ কর্মকর্তা।

এদিকে ঘটনা তদন্তের জন্য সাতক্ষীরা জলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির অতিরিক্ত জেলা প্রশাসক শেখ মঈনুল ইসলামকে প্রধান করে চার সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছেন। কমিটিকে পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এছাড়াও সাতক্ষীরা জেলা শিক্ষা কর্মকর্তা অজিত কুমার সরকার কালিগঞ্জ সরকারি পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) ইলিয়াস হোসেনকে প্রধান করে তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছেন। ওই কমিটিক ৩ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিত বলেছেন। এই কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেছেন কালিগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবুল কালাম আজাদ।

নলতা মাধ্যমিক বিদ্যালয়র পরিচালনা পর্ষদের সভাপতি, সাতক্ষীরা-৩ আসনের এমপি সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক ঘটনার পরপরই এক ভিডিও বার্তায় বলেন, ঐতিহ্যবাহী নলতা মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র রাজপ্রতাপের অকাল মত্যুতে আমি মর্মাহত। রাজপ্রতাপের বিদেহী আত্মারা শান্তি কামনা এবং তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে তিনি বলেন, আমি ঘটনাপ্রবাহ সম্পর্কে অবহিত আছি। খান বাহাদুর আহছানউল্লা (র.) নলতা মাধ্যমিক বিদ্যালয়কে দেশের মধ্যে একটি বিখ্যাত স্কুল হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। এই স্কুলের সুনাম কোনভাবই ক্ষুন্ন হতে দিবো না। যারাই দায়ী থাকুক না কেন তাদের বিচার হবে এবং বিচারের মধ্য দিয়ে প্রকৃত ঘটনা বেরিয়ে আসবে। তিনি প্রশাসনের মাধ্যমে ন্যায়বিচার নিশ্চিত করবেন বলে নিহত রাজপ্রতাপের পরিবার, আত্মীয় স্বজন ও বন্ধুবান্ধবদের আশ্বস্ত করেন।

প্রসঙ্গত, রোববার (১৬ জুলাই) সকালে ষষ্ঠ শ্রেণির এক ছাত্রীর জন্মদিনের কক কাটার সময় এক  শিক্ষকের মারপিটের কারণে নলতা মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী ভাড়াশিমলা ইউনিয়নের হিজলা চন্ডীপুর গ্রামের দীনবন্ধু দাসের ছেলে রাজপ্রতাপের মত্যু হয়েছে এমন অভিযোগে শিক্ষকদের অবরুদ্ধ করে শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয়রা ব্যাপক বিক্ষোভ করে। একপর্যায়ে শিক্ষকদের ব্যবহৃত ৮ টি মোটরবাইক ভাঙচুর ও দু’টি মোটরবাইক আগুন দিয়ে পুড়িয়ে দেয়ার পাশাপাশি স্কুলের সিসি ক্যামেরা, ল্যাপটপ, আসবাবপত্র ও প্রধান শিক্ষকর কক্ষ ভেঙে তছনছ করে বিক্ষুব্ধরা। খবর পেয়ে কালিগঞ্জ, দেবহাটা ও সাতক্ষীরা থেকে বিপুল সংখ্যক পুলিশ এসে দীর্ঘ প্রচেষ্টার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।