ঢাকাশুক্রবার , ১১ আগস্ট ২০২৩
  1. অন্যান্য
  2. অপরাধ ও বিচার
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ও জীবন
  6. কবিতা
  7. কৃষি ও চাষাবাদ
  8. ক্যাম্পাস
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. জাতীয়
  13. ঢাকা
  14. তথ্যপ্রযুক্তি
  15. দেশ ও জনপদ
আজকের সর্বশেষ সবখবর

মা ডাক শুনতে চাইছে না ৪২ শতাংশ জাপানি নারী

নিউজ.
আগস্ট ১১, ২০২৩ ২:০১ অপরাহ্ণ
Link Copied!

অনলাইন ডেস্ক: জাপানের বিভিন্ন সংবাদমাধ্যম বলছে, ২০০৫ সালে জন্মগ্রহণ করেছেন এমন বহু জাপানি নারী কোনো দিন সন্তানের জন্ম না-ও দিতে পারেন। যা জাপানের সামাজিক পরিস্থিতির পরিপন্থী হয়ে উঠতে পারে।
দেশটির বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ২০০৫ সালে জন্ম নিয়েছেন অথচ কোনো দিন ‘মা’ ডাক শুনতে চায় না, এমন তরুণীর সংখ্যা প্রায় ৪২ শতাংশ।

জাপানে ২০০৫ সালে জন্ম নেয়া প্রায় ৪২ শতাংশ তরুণী তাদের জীবদ্দশায় কখনোই সন্তানধারণ করতে চায় না। জাপানের সরকারি গবেষণার অনুমানকে উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে সংবাদমাধ্যম ‘নিক্কেই’। আর এর ফলে জাপানের ভবিষ্যৎ অন্ধকারের দিকে চলে যেতে পারে বলেও মনে করা হচ্ছে।

‘নিক্কেই’-এর প্রতিবেদন অনুযায়ী, জাপানের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ পপুলেশন অ্যান্ড সোশ্যাল সিকিউরিটি রিসার্চ’ একটি গবেষণা চালিয়ে দাবি করেছে, ২০০৫ সালে জন্ম নেয়া নারীদের ৪২ শতাংশ কখনো মা হতে চা না।

পরিস্থিতি মোটামুটি থাকলে, ওই সংখ্যা হবে ৩৩.৪০ শতাংশ। পরিস্থিতিতে খুব ভালো হলে আশা করা যাচ্ছে, সংখ্যা হবে ২৪.৬০ শতাংশের কাছাকাছি।

প্রতিবেদন অনুযায়ী জাপানে পুরুষদের মধ্যেও বিয়ে না করার প্রবণতা বাড়ছে। ১৮ বছর বয়সীদের অর্ধেকই জানিয়েছে, তারা ‘বাবা’ হতে চায় না।

জাপানের পুরুষ ও নারীদের মধ্যে সন্তান জন্ম দেয়ার অনীহার কারণেই এ পরিস্থিতি তৈরি হতে পারে বলে গবেষণায় উঠে এসেছে। সংখ্যায় অনেক কম হলেও অনুরূপ প্রবণতা লক্ষ করা যাচ্ছে আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশে।গবেষণা বলছে, প্রথম বিশ্বের দেশগুলো অর্থনীতির দিক থেকে ফুলে-ফেঁপে উঠলেও তাদের তরুণ প্রজন্মের মধ্যে বিয়ে না করার এবং সন্তান জন্ম না দেয়ার প্রবণতা বৃদ্ধি পেয়েছে।

পাশ্চাত্যের দেশগুলোতে ১৯৭০ সালে জন্মগ্রহণকারী নারীদের প্রায় ১০ শতাংশ থেকে ২০ শতাংশ সন্তানধারণ করেনি। জাপানে এই সংখ্যা ২৭ শতাংশের কাছাকাছি। কয়েক বছরের মধ্যে জাপানের এই সংখ্যা পাশ্চাত্যের দেশগুলোর তুলনায় দ্বিগুণ হবে বলে মনে করা হচ্ছে।

তবে ব্রিটেন ও জার্মানির মতো দেশগুলোতে এই প্রবণতা কিছুটা কমেছে। ওই দু’দেশের বেশিরভাগ দম্পতি অন্তত এক জন সন্তানধারণে ইচ্ছুক।

জাপান সরকারও তরুণ প্রজন্মকে সন্তানধারণের জন্য উৎসাহিত করতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। পুরুষদের বিয়ে করার বিষয়েও উৎসাহ জোগানোর চেষ্টা করছে সরকার।

হিটোতসুবাশি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ ইকোনমিক রিসার্চের অধ্যাপক তাকাশি ওশিও বলেন, ‘পেনশন তোলা থেকে চিকিৎসা করানো- অনেক ক্ষেত্রেই অবিবাহিতদের সমস্যার সম্মুখীন হতে হয়। আর তাছাড়া এভাবে তরুণ প্রজন্ম বিয়ে এবং সন্তানবিমুখ হয়ে গেলে জাপানের ভবিষ্যৎ অন্ধকারে চলে যাবে।’

জাপানে জন্মহার বছরের পর বছর ধরে কমে যাওয়ার কারণে সরকার বার বার উদ্বেগ প্রকাশ করেছে। ২০২২ সালে দেশটিতে জন্মহার ছিল সব থেকে কম।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।