ঢাকারবিবার , ১৯ নভেম্বর ২০২৩
  1. অন্যান্য
  2. অপরাধ ও বিচার
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম ও জীবন
  6. কবিতা
  7. কৃষি ও চাষাবাদ
  8. ক্যাম্পাস
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. চট্টগ্রাম
  12. জাতীয়
  13. ঢাকা
  14. তথ্যপ্রযুক্তি
  15. দেশ ও জনপদ
আজকের সর্বশেষ সবখবর

ঘূর্ণিঝড় মিধিলি: মুরাদনগরে ২৩ হাজার হেক্টর ফসলের আংশিক ক্ষয়ক্ষতি 

নিউজ.
নভেম্বর ১৯, ২০২৩ ১০:২৭ পূর্বাহ্ণ
Link Copied!

মনির খাঁন, কুমিল্লা জেলা প্রতিনিধি : ঘূর্ণিঝড় মিধিলি’র কারণে কুমিল্লা মুরাদনগর উপজেলায় ২৩ হাজার ৯৫০ হেক্টর জমির ফসলের পরিমান আংশিক ক্ষয়ক্ষতি  হয়েছে। এর মধ্যে ধান চাষিরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে জানিয়েছে উপজেলা কৃষি অফিস অধিদপ্তর। তবে,জমির পরিমাণ ক্ষয়ক্ষতির আনুমানিক ৯ হেক্টর জমির টাকার অংকে কি পরিমাণ ফসলের ক্ষতি হয়েছে ২২ লাখ ৮০ হাজার ৩৯০ টাকা।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, উপজেলার ৭০৬৪ হাজার হেক্টর জমির আমন ধান,১০ হেক্টর জমির খেসারী ডাল,৫৩৯ হেক্টর জমির শীতকালীন সবজিসহ ৬১৪ হেক্টর জমির সরিষা, মরিচ, পেপে, কলা, ধনীয়া, মশুর, মটর ডাল ক্ষতিগ্রস্থ হয়েছে।
চাষিরা বলছেন, মিধিলার কারণে হওয়া বৃষ্টি ও ঝড়ে সবজি, ধানের ক্ষেত ও বোরো ধানের বীজতলা নষ্ট হয়েছে। এই ক্ষতি পুষিয়ে নিতে অনেক কষ্ট হবে।
মুরাদনগর উপজেলার কৃষক মোফাজ্জল হোসেন বলেন, বৃষ্টির সঙ্গে ঝড়ো বাতাসে আমার শতাধিক পেপে গাছ পড়ে গেছে। প্রতিটি গাছেই পেপে ছিল। এখন অনেক কম দামে কাচা পেপে বিক্রি করতে হবে।
 উপজেলার কাশিপুর গ্রামের আমন চাষি শাহ্ আলম বলেন, বৃষ্টিতে যা ক্ষতি করেছে, তা বলে বোঝানো যাবে না। মনে হচ্ছে কেউ পাকা ধানে মই দিয়ে গেছে।
একই এলাকার রমজান আলী বলেন, তিন বিঘা জমিতে আমন ধান লাগিয়েছিলাম। ভালোই ফলন হয়েছিল। কিন্তু একদিনের মধ্যে সব ধান নুয়ে পড়েছে। ধানের ফলন অর্ধেকে নেমে আসবে। শেষ মুহূর্তে দুর্যোগের ক্ষতি কোনোভাবে পোষানো যায় না।
বোরো ধান চাষী বশির মিয়া বলেন, প্রায় ১০ কেজি ধানের বীজ তলা নষ্ট হয়ে গেছে। এখন আবার ধান কিনে নতুন করে বীজতলা প্রস্তুত করতে হবে। আর্থিক ক্ষতির পাশাপাশি ধান রোপণেও পিছিয়ে গেলাম।
মুরাদনগর উপজেলা কৃষি অফিসার পাভেল খাঁন পাপ্পু বলেন, ঘূর্ণিঝড় মিধিলির কারণে সৃষ্ঠ ঝড়ো বাতাস ও বৃষ্টিতে আমাদের আবাদি ২৩ হাজার ৯৫০ হেক্টর জমির পরিমান।ক্ষয়ক্ষতি ফসল আক্রান্ত হয়েছে ৫৪ হেক্টর। সব থেকে বেশি ক্ষতি হয়েছে ধান চাষিদেরা। ঝড়ে কাঁচা ও আধা পাকা আমন ধান ক্ষতিগ্রস্ত হয়েছে।২২ লাখ ৮০ হাজার ৩৯০টাকার অংকের পরিমাণ। ক্ষতিগ্রস্থ কৃষকদেরকে প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগিতা করা হচ্ছে জানান।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।